| সাদমান সাকিব |

‘জলবায়ু পরিবর্তন’ শব্দটা তোমাদের কাছে মোটামুটি পরিচিত। মোটামুটি বললে ভুল হবে, আসলে ব্যাপকভাবে পরিচিত। বর্তমান সময়ে আলোচিত ইস্যু এটি। কোন নির্দিষ্ট জায়গার গড় জলবায়ুর দীর্ঘমেয়াদি পরিবর্তন যার ব্যাপ্তি কয়েক যুগ থেকে কয়েক লক্ষ বছর পর্যন্ত হতে পারে তাকে জলবায়ু পরিবর্তন বলা হয়। তোমাদের পাঠ্যবইতে এ সম্পর্কে বিস্তারিত পড়েছ। কেন জলবায়ু পরিবর্তন হয়, এর মুল কারণ, কোন গ্যাসগুলো এর জন্য দায়ী এবং এর ফলাফল সম্পর্কে তোমরা অবশ্যই তোমাদের পাঠ্যবই থেকে অবগত। তাই এসব বিষয় নিয়ে আলোচনা করে আর সময় নষ্ট করবো না। জলবায়ু পরিবর্তনের যে বিষয়গুলো তোমরা পাঠ্যবইতে পড়নি, যেমন- জলবায়ু পরিবর্তনের পরিমাপ আমরা কিভাবে করি, সে সম্পর্কে আলোচনা করব। সেই সাথে জলবায়ু পরিবর্তনের কিছু মজার দিক নিয়েও আলোচনা করব, যেগুলো তোমরা পাঠ্যবইতে পাবে না।

জলবায়ু পরিবর্তনের পরিমাপ

স্যাটেলাইট দ্বারা পরিমাপ (Satellite Measurement)

ষাটের দশক হতে স্যাটেলাইট থেকে আমরা আবহাওয়ার তথ্য পেয়ে আসছি। সত্তরের দশকে ইনফ্রারেড রেডিওমিটারের (Infrared Radiometer) উন্নতির সাথে সাথে এই ব্যবস্থা আরও প্রসারতা পায়। টেরিস্ট্রিয়াল রেডিয়েশন (Terrestrial Radiation) যেটা পৃথিবীপৃষ্ঠ থেকে এবং বায়ুম-লের বিভিন্ন ওয়েভলেন্থ (Wavelength) থেকে উঠে আসে সেটি এই ইনফ্রারেড রেডিওমিটার বিশ্লেষণ করে বায়ুম-লের বিভিন্ন স্তরের তাপমাত্রা পরিমাপ করে।

পুনরায় বিশ্লেষণ (Re-analysis work)

পঞ্চাশের দশক থেকে প্রাপ্ত আবহাওয়ার পূর্বাভাস এর তথ্যগুলো পুনরায় বিশ্লেষণ করে জলবায়ুর পরিবর্তন পরিমাপ করা যায়।

ঐতিহাসিক রেকর্ডস (Historical Records)

যখন আবহাওয়ার পূর্বাভাসের জন্য যান্ত্রিক ব্যবস্থা ছিল না সেই সময়ের জলবায়ুর অবস্থা ব্যক্তিগত ডায়েরি সহ ঐতিহাসিক রেকর্ডস থেকে সংগ্রহ করা হয়। এখান থেকে প্রাপ্ত তথ্য গুলোকে কঠিন পরীক্ষার মধ্য দিয়ে পার হতে হয়। সচরাচর এই রেকর্ডগুলো কৃষিকাজের সাথে সম্পর্কযুক্ত হয়ে থাকে।

প্রক্সি মেজারমেন্ট (Proxy Measurements)

এটা হলো জলবায়ু পরিবর্তনের পরোক্ষ পরিমাপ। যখন যান্ত্রিক পর্যবেক্ষণ তথ্য এবং ঐতিহাসিক তথ্য পাওয়া যায় না তখন এ পদ্ধতিতে পরিমাপ করা হয়।

প্রক্সি মেজারমেন্ট এর কিছু পদ্ধতি আছে। সেগুলো হলো:

                ১।   ট্রি রিংস (Tree Rings)

                ২।   আইস কোরস (Ice Cores)

                ৩।  ওসেন সেডিমেন্টস (Ocean Sediments)

                ৪।   পোলেন রেকর্ডস (Pollen Records)

                ৫।  বোরহোলস (Boreholes)

                ৬।  স্পেলিওথামস (Speleothems)

                ৭।   কোরাল (Corals)

ট্রি রিংস (Tree Rings)

তোমরা খেয়াল করেছ যে বড় বড় গাছের মধ্যে এক ধরনের রিং তৈরি হয়। এই রিং এর পুরুত্ব বিশ্লেষণ করে সরাসরি সেই সময়ের কিছু আবহাওয়ার তথ্য পাওয়া যায়। জানা যায় সেই সময়ের তাপমাত্রা, বৃষ্টিপাত ও মাটির আর্দ্রতা।

আইস কোরস (Ice Cores)

আইস শীটের (Ice Sheets) উপর জমা বরফ এবং পর্বতের হিমবাহ (Glaciers) থেকে এগুলো গঠনের সময়কার মূল্যবান তথ্য পাওয়া যায়। মূলত আইসোটোপ মেজারমেন্ট (Isotope Measurement) এর মাধ্যমে এই অ্যানালাইসিস করা হয়ে থাকে।

ওসেন সেডিমেন্টস (Ocean sediments)

সমুদ্রের তলায় জমা সেডিমেন্টস এর মধ্যে ফসিল শেল (Fossil Shells) থাকে। এই অতি ক্ষদ্র প্রাণীগুলো তাদের জীবিত থাকার সময়ের অবস্থা সম্পর্কে তথ্য প্রদান করে।

পোলেন রেকর্ডস (Pollen records)

পোলেন হলো উদ্ভিদের পরাগ। লেকের নিচে জমা হওয়া তলানিতে বিভিন্ন উদ্ভিদের পোলেন পাওয়া যায়, যা থেকে সেই সময়ের জলবায়ুর অবস্থা জানা যায়।

বোরহোলস (Boreholes)

ড্রিল করে মাটিতে গর্ত করা হয় এবং ভুগর্ভস্থ মাটি অতীতের জলবায়ু সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করে।

স্পেলিওথামস (Speleothems)

দীর্ঘ সময় ধরে পাহাড়ের গুহায় প্রবহমান পানি দ্বারা অবক্ষেপণ (Deposition) হওয়া ক্যালসিয়াম কার্বোনেট থেকে সেই সময়ের জলবায়ু সম্পর্কে তথ্য পাওয়া যায়।

কোরাল (Corals)

কোরাল দেখেছ নিশ্চয়ই। বাংলাদেশে কিন্তু একটা কোরাল দ্বীপ আছে, সেন্টমার্টিন। কোরালের বৃদ্ধি বছরের বিভিন্ন সময়ের তাপমাত্রা ও সূর্যের আলোর ওপর নির্ভর করে পরিবর্তিত হয়। এক্স-রে টেকনিক এর মাধ্যমে কোরাল থেকে পানির তাপমাত্রার পরিবর্তন পরিমাপ করা যায়।

অতীতের জলবায়ু পরিবর্তন এর পরিমাপ করার জন্য সাধারণত এই পদ্ধতিগুলো ব্যবহার করা হয়। তো জেনে ফেললাম কিভাবে জলবায়ু পরিবর্তনের পরিমাপ আমরা করি। এখন জলবায়ু পরিবর্তনের কিছু মজার দিক তোমাদের সামনে তুলে ধরব।

আসলে জলবায়ু পরিবর্তনের কারণ একটি জটিল বিষয়। এই কারণের মধ্যে আছে পজিটিভ ফিডব্যাক লুপ (Positive Feedback Loops) ও নেগেটিভ ফিডব্যাক লুপ (Negative Feedback Loops)। এই লুপগুলোর মধ্যে কিছু মজার দিক আছে, সেগুলো নিচে আলোকপাত করব।

সম্ভাব্য নেগেটিভ ফিডব্যাক লুপ এর কারণে জলবায়ু পরিবর্তন

উষ্ণ ও অতিরিক্ত কার্বনডাই অক্সাইড শৈবাল (Algae) বৃদ্ধি ত্বরান্বিত করে। এই শৈবালগুলো আবার কার্বনডাই অক্সাইড-এর ঘনমাত্রা কমিয়ে পৃথিবীর বায়ুমন্ডলকে ঠান্ডা করে। কী? কিছু বুঝতে পারলে? কার্বনডাই অক্সাইড শৈবাল বৃদ্ধি করে আবার সেই শৈবাল কার্বনডাই অক্সাইড কমায়। মজার না?

যদি মেরু অঞ্চল আর্দ্র ও উষ্ণ বায়ু থেকে বেশি প্রেসিপিটেশনের (Precipitation) সম্মুখীন হয়, তাহলে বরফ তৈরির পরিমাণ বেড়ে যাবে এবং পৃথিবীর তাপমাত্রা কমে যাবে। মানে পৃথিবীর তাপমাত্রা বাড়লে আর্দ্র ও উষ্ণ বায়ুর পরিমাণ বাড়বে এবং সেই আর্দ্র ও উষ্ণ বায়ু থেকে হওয়া প্রেসিপিটেশন (Precipitation) থেকে মেরু অঞ্চলে আবার বরফ তৈরি হবে। সহজ কথায় তাপমাত্রা বাড়লে মেরু অঞ্চলের বরফ গলবে আবার তাপমাত্রা বাড়ার কারণে মেরু অঞ্চলের বরফ আবার গঠন হবে। প্রেসিপিটেশন বলতে বৃষ্টিপাত, তুষারপাত, শিশির, শিলাবর্ষণ ইত্যাদি বোঝায়।

উষ্ণ পৃথিবী পৃষ্ঠ থেকে (সমুদ্র ও ভুমি) পানি বেশি করে বাষ্পে পরিণত হয় এবং মেঘে পরিণত হয়। মেঘ সূর্যের আলো প্রতিফলন করে আর পৃথিবীপৃষ্ঠ ঠা-া হয়।

সম্ভাব্য পজেটিভ ফিডব্যাক লুপ এর কারণে জলবায়ু পরিবর্তন

পৃথিবীর তাপমাত্রা বাড়লে পানি বাষ্পীভবন প্রক্রিয়া বেড়ে যায়, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে যায়। আর জলীয় বাষ্প হল অন্যতম গ্রিন হাউজ গ্যাস। যদি জলীয় বাষ্পের কারণে বেশি বেশি মেঘের সৃষ্টি হয় এবং মেঘ যদি বেশি সূর্যের আলো প্রতিফলিত করে তাহলে পৃথিবীর তাপমাত্রা কমবে যেটা নেগেটিভ ফিডব্যাকে বলা হয়েছে।

উষ্ণ পৃথিবী হাই ল্যাটিচিউড অঞ্চলের (High Latitudes) পারমাফ্রস্ট (Permafrost) গলিয়ে দিতে পারে যা গ্রিন হাইজ গ্যাস মিথেনকে মুক্ত করে দেবে। এই মিথেন পারমাফ্রস্ট লেয়ার গলার ফলে অর্গানিক ম্যাটেরিয়াল এর ডিকমপজিশন থেকে বাইপ্রোডাক্ট হিসেবে উৎপন্ন। এই প্রক্রিয়া পৃথিবীর তাপমাত্রাকে বৃদ্ধি করবে। পারমাফ্রস্ট হল ভূগর্ভস্থ চিরহিমায়িত অঞ্চল।

উষ্ণ তাপমাত্রায় মানুষ বেশি বেশি এয়ার কনডিশনিং ব্যবস্থা ব্যবহার করবে যা অতিরিক্ত ফসিল ফুয়েল ব্যবহার করে। বিদ্যুৎ তৈরিতে ফসিল ফুয়েল ব্যবহার করা হয়। এটা বাতাসে কার্বনডাই অক্সাইড বাড়াবে এবং বিশ্বব্যাপী উষ্ণায়নের কারণ হবে।

এই আলোচনাটা তোমাদের কাছে একটু কঠিন ও পরস্পরবিরোধী মনে হতে পারে। কিন্তু এগুলোই বাস্তব যা পৃথিবীতে ঘটছে। আশা করছি তোমরা জলবায়ু পরিবর্তন সম্পর্কে নতুন কিছু জানতে পারলে এই আলোচনায় যা তোমাদের আগে জানা ছিল না।