| তানজীম আহমেদ |
কখনো কি ভেবে দেখেছো, তোমার এ সুন্দর দেহ কী কী উপাদান দিয়ে গঠিত। শুনলে হয়তো অবাকই হবে, এর ৬৫ শতাংশেরও বেশি পানি! তবে মৌলিক পদার্থের মধ্যে সবচেয়ে বেশি আছে অক্সিজেন। চলো দুপ্রকার পদার্থ সম্পর্কেই বিস্তারিত জেনে নিই।
যৌগিক পদার্থ:
পানি: পানি হচ্ছে মানব শরীরের সজীব কোষের রাসায়নিক পদার্থগুলোরম মধ্যে সবচেয়ে বেশি প্রাচুর্যপুর্ণ, প্রতিটি কোষে প্রায় ৬৫-৯০%। রক্ত এবং সেরেব্রো মেরুদন্ডের বেশিরভাগ তরল পদার্থ হচ্ছে পানি।
চর্বি: শতকরা চর্বির পরিমাণ একেক মানুষের একেক রকম,এমনকি একজন মেদবহুল মানুষের চর্বি থেকে পানির পরিমাণ বেশি থাকতে পারে।
আমিষ: একজন চর্বিহীন মানুষের শরীরে চর্বি এবং পানির শতকরা পরিমাণ হিসাব করা যায়। এটা প্রায় ১৬%। মাংসপেশির সাথে হৃৎপিন্ড অনেক বেশি পেশি ধারণ করে। চুল এবং আঙুলের নখ হল আমিষ। চামড়াও অনেক বেশি পরিমাণে আমিষ ধারণ করে।
খনিজ: শরীরে খনিজের পরিমাণ প্রায় ৬%। খনিজগুলো হল লবণ আর ধাতব পদার্থ। পরিচিত খনিজগুলো হল সোডিয়াম, ক্লোরিন, ক্যালসিয়াম, পটাসিয়াম এবং আয়রন।
কার্বোহাইড্রেট: মানুষ তার যাবতীয় শক্তির উৎস হিসেবে চিনি গ্লুকোজ ব্যবহার করে যদিও রক্তে যে কোনো সময়ে এটার পরিমাণ খুব বেশি নয়। পুরো শরীরে কার্বোহাইড্রেট এর পরিমাণ প্রায় ১%।

মানব শরীরের উপাদানগুলো

মানব শরীরের সমস্ত ভরের ৯৯% হচ্ছে কার্বন, হাইড্রোজেন, নাইট্রোজেন, অক্সিজেন, ফসফরাস ও সালফার এই ছয়টি উপাদান।
অক্সিজেন মানুষের শরীরের সবচেয়ে প্রাচুর্যপূর্ণ উপাদান, যা একজন মানুষের শরীরের মোট ভরের প্রায় ৬৫%। দুইটি হাইড্রোজেন পরমাণু একটি অক্সিজেন পরমাণুর সাথে যুক্ত হয়ে প্রতিটি পানির অণু গঠিত হয়। কিন্তু প্রতিটা অক্সিজেন পরমাণুর ভর মিলিত হাইড্রোজেন এর ভরের তুলনায় বেশি। আরও বলতে গেলে পানির উপাদান হিসেবে অক্সিজেন কোষের শ্বসন এর জন্য খুবই গুরুত্বপূর্ণ।
সব অঙ্গের উপাদান এর সাথে কার্বন যুক্ত, যা প্রায় শরীরের মোট ভরের ১৮% হওয়ায় কার্বনকে শরীরের দ্বিতীয় প্রাচুর্যপূর্ণ উপাদান বলা হয়। আমিষ, শর্করা, লিপিড এবং নিউক্লিক এসিডে কার্বন পাওয়া যায়। এটা কার্বন-ডাইঅক্সাইডেও পাওয়া যায়।
হাইড্রোজেন পরমাণু হচ্ছে শরীরের সবচেয়ে বেশি পরমাণুর মধ্যে একটি কারণ এটা এতোটাই হাল্কা যে শরীরের ভরের ১০% ই হচ্ছে হাইড্রোজেন। হাইড্রোজেন পানিতেও আছে এবং এটা গুরুত্বপূর্ণ ইলেকট্রন বাহক।
নাইট্রোজেন শরীরের ভরের প্রায় ৩.৩%। এটা আমিষ এবং নিউক্লিক এসিডে পাওয়া যায়।
ক্যালসিয়াম এর পরিমাণ মানবশরীরের মোট ভরের প্রায় ১.৫%। এটা হাড় এবং দাঁত এবং সাথে পেশি গঠনে ব্যবহৃত হয়।
ফসফরাস আছে প্রায় ১%। এই উপাদানটি নিউক্লিক এসিডে পাওয়া যায়। শক্তি রুপান্তরের প্রধান উপাদান হচ্ছে ভেঙে যাওয়া বন্ধন ফসফরাস পরমাণুর সাথে যুক্ত হওয়া।
পটাশিয়াম একজন মানুষের শরীরের মোট ভরের প্রায় ০.২-০.৪% থাকে। এটা স্নায়ু বহন করার কাজে ব্যবহৃত হয়। পটাসিয়াম শরীরের প্রধান ধনাত্মক আয়ন।
সালফার কিছু অ্যামাইনো এসিড ও আমিষ এর মধ্যে থাকে যার পরিমাণ প্রায় পুরো শরীরের প্রায় ০.২-০.৩%। যদিও অ্যালুমিনিয়াম এবং সিলিকন ভূত্বক এ প্রচুর পরিমাণে পাওয়া যায় তবুও এগুলো মানবশরীরে খুব ই অল্প পরিমাণে পাওয়া যায়।