l মাশুক রহমান l

আমরা ইতোমধ্যে বেশ কিছু ভাইনোসরের নাম জেনেছি। আর বিজ্ঞানীরা এখন পর্যন্ত প্রায় ৫০০ গণের ডাইনোসরের খবর জানতে পেরেছেন। এতো এতো ডাইনোসর নিয়ে বিজ্ঞানীরা গবেষণা করেন যে, তাদের প্রতিটি সম্পর্কে আলাদা আলাদাভাবে জানা খুবই কঠিন।

এজন্যই বিজ্ঞানীরা ডাইনোসরদের কিছু গ্রুপে গ্রুপে ভাগ করে নিয়েছেন যেন অল্প পরিশ্রমে অনেক ডাইনোসরদের  সম্পর্কে জানা সম্ভব হয়। আমরা আজ ডাইনোসরের এই বিভিন্ন রকম সম্পর্কে জানবো। প্রথম দিকে ডাইনোসর যে ফসিলগুলো আবিষ্কার হয়েছিল তাদের মধ্যে বেশিরভাগই ছিল দাঁতের ফসিল।

এই দাঁত দেখে বিজ্ঞানীরা ডাইনোসরের খাবার সম্পর্কে ধারণা করে তাদের দল ভাগ করেন। এই অনুযায়ী ডাইনোসরের ভাগগুলো ছিল নিম্নরূপ

১। তৃণভোজী-ব্র্যাকিওসরাস, ডিপ্লোভকাস।

২। মাংশাসী-টাইরেনোসরাস, অরনিথানো মাইমোসরাস।

৩। মৎস্যভোজী-ব্যারিওনিক্স, মাসিয়াকাসরাস।

৪। কীটভুক-লিনহেনিকাস।

৫। সর্বভুক-ট্রোডোন, জাইগ্যান্টোর‍্যাপ্টর।

আবার এই ফসিলগুলো থেকে পাওয়া তথ্যানুযায়ী, ডাইনোসরেরা তিনটা যুগ ধরে পৃথিবীতে রাজত্ব করেছে। সময়কালের ভিত্তিতে ডাইনোসরের শ্রেণীবিভাগ নিম্নরূপঃ

১। ট্রায়াসিক যুগের ডাইনোসর-ইউর‍্যাপ্টর, প্ল্যাটিওসরাস, সিলোফাইসিস। ২। জুরাসিক যুগের ডাইনোসর-স্টেগোসরাস, কামারাসরাস, ব্রাকিওসরাস।

৩। ক্রিটেশিয়াস যুগের ডাইনোসর-ভিটেরিক্স, করিথােসরাস, জাইগ্যান্টোসরাস। এখনকার সব জীবিত প্রাণীর মতো বিজ্ঞানীরা বিলুপ্ত প্রার্থীদের শ্রেণীবিন্যাস করেছেন । ডাইনোসরের শ্রেণীবিন্যাসের প্রথম কয়েকটি ধাপ নিম্নরূপঃ

জগৎঃ Artimalia
পর্বঃ Chordata
শ্রেণীঃ Reptilia

দল Dinosauria (Owen 1842#)/DinosauriforTTE:

এই ডাইনোসর দলকে তাদের কোমরের হাঁড়ের ভিত্তিতে সরিশিয়া এবং অরনিথিসিয়া নামক দুইটি বর্গে ভাগ করা হয়েছে। পরবর্তীতে এদের আবার অনেকগুলো গোত্রে, গণ ও প্রজাতিতে ভাগ করা হয়েছে। এর মধ্যে কয়েকটি ভাগ সম্পর্কে আমরা জানব।

১। সরিশিয়া: এই ডাইনোসরদের কোমরের হাড় ছিল বৰ্তমান যুগের সরীসৃপ যেমন, কুমির বা গিরগিটির মতো। এই ডাইনোসরদের আবার দুই ভাগে ভাগ করা হয়েছে। প্রথমত, সরোপডোমর্ফ। এরা ছিল চতুষ্পদী ও শাকাহারী। সাধারণত লম্বা গলা ও লেজ বিশিষ্ট। ডাইনোসরের এই গ্রুপের সদস্য। যেমন, ডিপ্লোডকাস।

আরেকটা গ্রুপ হল, থেরোপড। এরা প্রধানত দ্বিপদী এবং আহারের দিক দিয়ে শাকাহারী ও মাংশাসী উভয় ধরনের হয়। দ্বিপদী থেরোপডদের ভাগ করা হয়েছে কার্নোসরাস প্রপে। আর চতুষ্পদীদের ভাগ করা হয়েছে কোয়েলুরোসরাস গ্রুপে। কার্নোসরাসের উদাহরণটা ইরানোসরাস আর কোয়েলুরোসরাস এর উদাহরণ কম্পসগনাথস।

                                 চিত্র-০১ঃ মাংসাশী ডাইনোসরদের মধ্যে অন্যতম ভয়ংকর হলো টাইরেনোসোরাস গল্প বা সংক্ষেপে টি-রেক্স

২। অরনিথিশিয়া: এই ডাইনোসরদের কোমরের হাড় বর্তমানের পাখিদের কোমরের হাড়ের ন্যায়। এরা সকলেই তৃণভোজী। এদেরকেও আবার বিভিন্ন ভাগে ভাগ করা হয়। যেমন-

ক) অর্নিথোপডঃ এরা দুই পায়ে হাঁটত ও মুখ হাঁসের চঞ্চুর ন্যায়, যেমন

ইগুয়ানোডন, হ্যাড্রোসরাস।

খ) সেরাটপসিয়ানঃ এরা চার পায়ে হাঁটত ও মুখ ও মাথার উপরে শিংযুক্ত, যেমন- ট্রাইসেয়ারেটপস, সিটাকোসরাস ।

গ) স্টেগোসরাসঃ এরা চার পায়ে হাঁটত এবং পিঠের উপর বড় কাঁটাযুক্ত। যেমন- স্টেগোসরাস।

                                                            চিত্র-২; জুরাসিক যুগের বিভিন্ন ডাইনোসর

ঘ) অ্যাংকাইলোসরাস: এরা চার পায়ে হাঁটত ও সারাদেহে বর্মযুক্ত, যেমন-নোডোসরাস, স্কোলোসরাস।

এছাড়াও বিভিন্ন বিজ্ঞানী আরো বিভিন্নভাবে ডাইনোসরের শ্রেণী বিন্যাস করেছেন। প্রতিনিয়ত আমরা এদের সম্পর্কে নতুন করে জানতে পারছি, যা আমাদের আরো নির্দিষ্টভাবে এদের দলভুক্ত করতে সাহায্য করছে।