| রাফে সালমান |

প্রতিষ্ঠাকালঃ ১৯২১ সাল

ছাত্র-ছাত্রীঃ ৩৭৮০০

আবাসিক হলঃ

প্রশাসনিক কর্মকর্তাঃ সাড়ে পাঁচ হাজার

উপাচার্যঃ আ আ ম স আরেফিন সিদ্দিক

ক্যাম্পাসঃ
৬০০ একর

নীতিবাক্যঃ
সত্যের জয় সুনিশ্চিত
Truth Shall Prevail

ওয়েব সাইটঃ www.du.ac.bd

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় এ দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠগুলোর মধ্যে অন্যতম এবং প্রতিষ্ঠালগ্ন থেকেই স্ব-নামে প্রসিদ্ধ। আয়তনে পারিপার্শ্বিক প্রতিষ্ঠান সমূহ থেকে অপেক্ষাকৃত সুবিশাল এই শিক্ষাপ্রতিষ্ঠানটি বাংলাদেশের ইতিহাস ও জাতীয় জীবনের মৌলিক সব ঘটনাবলীর পেছনে রুধির ধারার মত চেতনার খোরাক যুগিয়েছে। প্রেরনার উৎসঘর হিসেবে নেতৃত্ব ৫২, ৬২, ৬৯, ৭১, ৯০ এ। ১৯২১ সালে প্রতিষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয় বিজ্ঞানের বিভিন্ন শাখা সহ বানিজ্য এবং কলা’র অনেক গুলো বিষয়ে উচ্চশিক্ষা প্রদানে অগ্রনী ভূমিকা পালনকরছে।

ইতিহাসঃ

১৯১২ খ্রীস্টাব্দের ২ ফেব্রুয়ারী, ঢাকায় একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দেন তৎকালীন ভাইসরয় লর্ড হার্ডিঞ্জ। এর তিন দিন আগে তার সাথে দেখা করে এই আবেদনই জানিয়েছিলেন ঢাকার নবাব স্যার সলিমুল্লাহ, টাঙ্গাইল ধানবাড়ীর জমিদার নবাব নওয়ার আলী চৌধুরী, শেরে-বাংলা এ কে ফজলুল হক এবং আরো কয়েকজন নেতা। একই বছরে ২৭ মে ব্যারিস্টার আর. নাথান এর নেতৃত্বে একটি কমিটি গঠিত হয় ১৯১৩ সালে যে কমিটির ইতিবাচক রিপোর্ট প্রকাশিত হওয়ার পর তা অনুমোদনও পায়। ১৯১৭ সালে স্যাডলার কমিশন আবারও ইতিবাচক প্রস্তাব দিলে ১৯২০ সালের ১৩ মার্চ ভারতীয় আইনসভা ‘দি ঢাকা ইউনিভার্সিটি অ্যাক্ট’ পাস করে।

পরবর্তীতে ১৯২১ সালের ১ জুলাই আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হয়। তৎকালীন ঢাকার সবচেয়ে অভিজাত এলাকা রমনা সিভিল লাইনে প্রধানত ঢাকার নবাব পরিবারের দেওয়া ৬০০ একর জমি আর ভেতরের মনোরম সব ভবন নিয়ে চালু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য ছিলেন পি জে হার্টজ, যিনি লন্ডন বিশ্ববিদ্যালয়ে ১৭ বছর একাডেমিক রেজিস্ট্রার ছিলেন।

ভর্তি তথ্যঃ

(এখানে বিজ্ঞান বিভাগের ছাত্রছাত্রী দের জন্য শুধু ‘ক’ ইউনিটের ভর্তি বিষয়ক তথ্য উল্লেখ করা হলো)

প্রতি বছর প্রায় ৮০০০০ উচ্চমাধ্যমিক পাস করা বিজ্ঞান বিভাগের ছাত্র-ছাত্রী বহু আরাধ্য এই প্রতিষ্ঠানে ভর্তি হবার জন্য ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষায় অবতীর্ণ হয়। এবং উল্লেখযোগ্য বিষয় হলো প্রতি বছরই বাড়ছে প্রতিযোগীর সংখ্যা। এই ইউনিটে ভর্তির সুযোগ পান মাত্র ১৬৪০ জন।

ভর্তির যোগ্যতাঃ

বিজ্ঞান ও কৃষিবিজ্ঞান শাখায় উচ্চমাধ্যমিক, মাদ্রাসা শিক্ষাবোর্ড এর বিজ্ঞান শাখায় আলিম এবং IGCSE(ও লেভেল) এবং AI (এ লেভেল) পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয় বাদে) প্রাপ্ত জিপিএদ্বয়ের যোগফল ন্যূনতম ৮.০ হতে হবে।

ভর্তি পরীক্ষার মানবন্টনঃ

*মোট নাম্বার= ২০০

*মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার গ্রেড পয়েন্ট থেকে আসে ৮০ নাম্বার [৪র্থ বিষয় বাদে এসএসসি জিপিএ ৫.০০x৬= ৩০; এইচএসসি জিপিএ ৫.০০x১০= ৫০]

*ভর্তিপরীক্ষাহয়১২০নাম্বারের, MCQ পদ্ধতিতে।গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, বাংলা, ইংরেজী বিষয়ে ৩০ টি করেMCQথাকবে। প্রতিটা প্রশ্নের মান ১। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ নম্বর এবং ভুল উত্তরের জন্য এক চতুর্থাংশ নম্বর কাটা যাবে। উত্তর করতে হবে বিজ্ঞানের ৪ টি বিষয়ে। এছাড়া কেউ চাইলে অনৈচ্ছিক বিষয়টি বাদ দিয়ে বাংলা অথবা ইংরেজী থেকে যে কোন একটি বিষয়ে উত্তর করতে পারবে। এক্ষেত্রে বিজ্ঞান গ্রুপের যে বিষয়টি বাদ দিবে তার উপর ভিত্তি করে কিছু সাবজেক্টে ভর্তি হতে হতে পারবে না।

একনজরে কিছু গুরুত্বপূর্ণ তথ্যঃ

*ঢাকা বিশ্ববিদ্যালয়ে মোট ৫ টি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে বিজ্ঞানে উচ্চশিক্ষা গ্রহণে ইচ্ছুক ছাত্রছাত্রী দের জন্য ‘ক’ ইউনিট নির্ধারিত।

*বিশ্ববিদ্যালয়ে মোট অনুষদ আছে ১৩ টি। যার মাঝে বিজ্ঞানের ছাত্রছাত্রী দের কে ৫ টি অনুষদের আওতায় মোট ২৯ টি বিষয়ে শিক্ষা দেওয়া হয়।

*ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ছাত্র-ছাত্রীকেই কোন না কোন হলের সাথে আবাসিক/অনাবাসিক ছাত্র-ছাত্রী হিসেবে যুক্ত থাকতে হয়। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের জন্য ১৫ টি এবং ছাত্রীদের জন্য ৮ টি আবাসিক হল রয়েছে। এর মধ্যে সংখ্যালঘু সম্প্রদায়ভুক্ত ছাত্রদের জন্য ১ টি আলাদা হল এবং উচ্চতর ডিগ্রী পর্যায়ের ছাত্রীদের জন্য ১ টি আলাদা হল রয়েছে। এছাড়া বিদেশী ছাত্রদের থাকার জন্যে রয়েছে ১ টি হল।