বিজ্ঞানকে আত্মস্থ করতে মাতৃভাষায় বিজ্ঞান চর্চার কি কোনো বিকল্প হয়? আর তাই প্রিয় বাংলাদেশের সর্বস্থরের মানুষের মাঝে বাংলা ভাষায় বিজ্ঞান চর্চার সৌরভকে ব্যাপিত করার প্রয়াসে জনপ্রিয় কিশোর বিজ্ঞান সাময়িকী ব্যাপন আয়োজন করছে “ব্যাপন ১ম আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বাংলা বিজ্ঞান লেখা প্রতিযোগিতা ২০২১”। এবারের আয়োজনের স্লোগান তাই “বিজ্ঞানের সৌরভ ব্যাপিত হোক মাতৃভাষা বাংলায়”।
আপনি যদি বিজ্ঞান চর্চায় আগ্রহী হোন, তাহলে আপনাকে আরেকটু অনুপ্রাণিত করতেই আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। ভাষার মাস পুরোটা জূড়েই সুযোগ থাকছে আয়োজনে অংশগ্রহণের।
অংশগ্রহণের জন্য কি করতে হবে? বিজ্ঞানের বিশাল ক্ষত্র থেকে আপনার আগ্রহের যেকোনো বিষয়টি নিয়ে বিস্তারিত পড়াশুনা ও ঘাঁটাঘাঁটি শেষে আপনি যতটুকু জেনেছেন সেটুকুই আপনার ভাষায় সাজিয়ে নিন। আর যথাযথ রেফারেন্স ও বৈজ্ঞানিক ব্যখ্যা যুক্ত করে সেটিকে পাঠিয়ে দিন আমাদের কাছে।
তবে পাঠানোর আগে যে বিষয়গুলোর প্রতি অবশ্যই সতর্ক থাকতে হবে-
১/ লেখা যাবে শুধুমাত্র বিজ্ঞান সংশ্লিষ্ট বিষয় সমূহে। আর যদি সায়েন্স ফিকশন লেখায় পারদর্শী হোন তাহলে তাও লেখতে পারবেন। তবে যাই লেখুন না কেন, এর পেছনের বিজ্ঞানটুকু কিন্তু ব্যখ্যা করতে হবে যথাযথভাবে।
২/ লেখাটি কিন্তু হতে হবে সম্পূর্ণ মৌলিক। অন্য কারো লেখা নিজের নাম দিয়ে পাঠিয়ে দেবেন না সেটি আমরা বিশ্বাস করি। পাশাপাশি অন্য কোনো মাধ্যমে আপনার পূর্ব প্রকাশিত কোনো লেখাও এ প্রতিযোগীতার জন্য গ্রহণযোগ্য হবে না।
৩/ অন্য ভাষা থেকে চমৎকার কোনো ফিচার অনুবাদ করে দিতে চাইলেও আপনাকে স্বাগতম। তবে অনুবাদ যেনো সাবলীল হয় সে বিষয়ে অবশ্যই খেয়াল রাখতে হবে।
৪/ আপনার লেখাটি অবশ্যই ৩০০০ শব্দের মধ্যে সীমাবদ্ধ থাকতে হবে।
৫/ একজন একাধিক লেখা জমা দিতে পারবেন, তবে একজন ব্যক্তির কেবল একটি লেখাই পুরস্কারের জন্য মনোনীত হবে।
৬/ লেখার সাথে অবশ্যই নিজের নাম, পূর্ণ ঠিকানা, মোবাইল নাম্বার, শিক্ষা প্রতিষ্ঠান/কর্মক্ষেত্রের নাম উল্লেখ করে দিতে হবে।
৭/ লেখা পাঠানো যাবে পিডিএফ/ ওয়ার্ড ফাইলে আকারে। হাতে লিখিত ফিচারের ছবি তুলেও সেগুলো পিডিএফ আকারে পাঠানো যাবে। সেক্ষেত্রে হাতের লেখা ও ছবি অবশ্যই সুস্পষ্ট হতে হবে।
৮/ ইমেইলের পাশাপাশি লেখা পাঠানো যাবে ডাকযোগেও।
আপনাদের উৎসাহ প্রদানের জন্য রয়েছে আকর্ষনীয় সব পুরস্কারের ব্যবস্থাও। এই আয়োজনের পুরস্কার সমূহঃ
প্রথম পুরস্কারঃ ১০,০০০ টাকা, সনদপত্র ও ক্রেস্ট
দ্বিতীয় পুরস্কারঃ ৮,০০০ টাকা, সনদপত্র ও ক্রেস্ট
তৃতীয় পুরস্কারঃ ৫,০০০ টাকা, সনদপত্র ও ক্রেস্ট
চতুর্থ পুরস্কারঃ ৪,০০০ টাকা, সনদপত্র ও ক্রেস্ট
পঞ্চম পুরস্কারঃ ৩,০০০ টাকা, সনদপত্র ও ক্রেস্ট
ষষ্ঠ থেকে দশম পুরস্কারঃ ২,০০০ টাকা, সনদপত্র ও ক্রেস্ট
সাথে থাকছে এক বছরের জন্য ব্যাপনের সম্পূর্ণ ফ্রি সাবস্ক্রিপশন
লেখা পাঠানো শেষ সময়ঃ ২৮ শে ফেব্রুয়ারী ২০২১
ইমেইল ঠিকানাঃ [email protected]
ডাকযোগে পাঠানোর ঠিকানাঃ ব্যাপন অফিস, ৪৮/১, মতিঝিল বা/এ, ঢাকা- ১০০০