।ব্যাপন ডেস্ক।

প্রকৃতির সবগুলো মৌলিক পদার্থের একটি সংকলন হলো পর্যায় সারণি। এই সারণিতে ২য় অবস্থানে রয়েছে হিলিয়াম। বর্তমানে পর্যবেক্ষণযোগ্য মহাবিশ্বে হাইড্রোজেনের পর এই গ্যাসের অণুই সবচেয়ে বেশি পাওয়া যায়। প্রায় ২৪ ভাগ।

এর চেয়ে ভারী যেসব মৌলিক পদার্থ মহাবিশ্বে আছে তাদের সবার মিলিত ভরের ১২ গুণেরও বেশি ভর আছে শুধু এটিরই। সূর্য এবং বৃহস্পতি গ্রহেরও অন্যতম উপাদান এই গ্যাসটি।

মহাবিশ্বের বেশিরভাগ হিলিয়ামই হলো হিলিয়াম-৪। এতে দুটি করে প্রোটন ও নিউট্রন আছে। আবার হিলিয়ামে মাত্র একটি নিউট্রনও থাকতে পারে। তখন এর নাম হিলিয়াম-৩। তবে একে প্রকৃতিতে পাওয়া যায় না বললেই চলে।

হিলিয়াম গ্যাসটি বর্ণহীন, গন্ধহীন ও স্বাদহীন। পর্যায় সারণির প্রধান ৬টি নিষ্ক্রিয় গ্যাসের মধ্যে এটিই প্রথম। নিষ্ক্রিয় গ্যাসেরা সাধারণত অন্য কোনো মৌলের সাথে বিক্রিয়ায় অংশ নেয় না। এমনকি নিজেরা নিজেদের সাথেও নয়। 

মহাবিশ্বের বেশিরভাগ হিলিয়াম তৈরি হয়েছিল বিগ ব্যাং বা মহাবিস্ফোরণের মাধ্যমে মহাবিশ্বের জন্মের কাছাকাছি সময়েই। পাশাপাশি বিপুল নতুন পরিমাণ হিলিয়াম তৈরি হয় নক্ষত্রের অভ্যন্তরেও। নক্ষত্রে হাইড্রোজেনের নিউক্লিয় সংযোজন বিক্রিয়ার মাধ্যমে পাওয়া যায় হিলিয়াম-৪।

১৮৬৮ সালে প্রথম সূর্যে গ্যাসটির অস্তিত্ব পর্যবেক্ষণ করা সম্ভব হয়। হিলিয়ামের বহুল পরিচিত একটি ব্যবহার হলো গ্যাস বেলুন ও এয়ারশিপে।

জুলাই-আগস্ট ২০১৮।বর্ষ ৪।সংখ্যা ২