-ব্যাপন ডেস্ক

প্রশ্ন : সৌর জগতের বাহিরের গ্রহগুলোতে রাত দিনের পার্থক্য আছে কি? যদি থাকে তাহলে তা কিসের ভিত্তিতে?

উত্তর : সৌরজগতের বাহিরে প্রথম কোনো গ্রহ শনাক্ত হয় ১৯৯২ সালে। ২০১৯ সালের এপ্রিল মাস পর্যন্ত খুঁজে পাওয়া বহির্গ্রহের সংখ্যা ৪,০২৩টি। এদের বেশিরভাগ সূর্যের মতো কোনো না কোনো নক্ষত্রকে কেন্দ্র করে ঘোরে। স্বাভাবিকভাবেই গ্রহের আবার নিজস্ব আবর্তন আছে।

পৃথিবীর মতো নিজস্ব অক্ষের চারপাশে ঘূর্ণন রয়েছে। ফলে পৃথিবীর মতো এসব গ্রহও সবসময় তার নক্ষত্রের আলো পাবে না। কিছু সময় এক পাশ আলোকিত থাকবে। একটু পরেই আবার সেই অংশটি অন্ধকার হয়ে যেতে থাকবে। ঠিক পৃথিবীর মতোই।

কিন্তু ঠিক কত ঘণ্টায় এক দিন হবে? নিশ্চয়ই জানো, পৃথিবী প্রায় ২৪ ঘণ্টায় একবার নিজ অক্ষের চারপাশে ঘুরে আসে। পুরো এক দিনের দৈর্ঘ্য তাই ২৪ ঘণ্টা। একইভাবে অন্য যে কোনো গ্রহ যতসময়ে নিজ অক্ষের চারপাশে ঘুরে আসবে সেটাই হবে তার পুরো এক দিনের দৈর্ঘ্য।

২০১৪ সালে প্রথমবারের মতো কোনো বহির্গ্রহের দিনের দৈর্ঘ্য পরিমাপ করা হয়। এর নাম বেটা পিক্টোরিস বি। এর নক্ষত্রের নাম বেটা পিক্টোরিস। পৃথিবী থেকে যার দুরত্ব ৬৩ আলোকবর্ষ। ২০০৮ সালের নভেম্বর মাসে এটি আবিষ্কৃত হয়। এর দিনের দৈর্ঘ্য পরিমাপ করে পাওয়া গিয়েছিল মাত্র ৮ ঘণ্টা।

চিত্র : শিল্পীর কল্পনার বেটা পিক্টোরিস বি (উইকিপিডিয়া)

প্রশ্ন : রাজকাঁকড়া শ্রেণিবিন্যাসের কোন শ্রেণীভুক্ত? আর এদের অস্তিত্ব এখনো কি বিদ্যমান?

উত্তর : রাজকাঁকড়ার ইংরেজি নাম কিং ক্র্যাব (King Crab)। এদের মূলত সমুদ্রের ঠাণ্ডা অঞ্চলে পাওয়া যায়। হ্যাঁ, রাজকাঁকড়া অস্তিত্ব এখনও আছে। বর্তমানে এদের প্রায় ১২১টি প্রজাতি সম্পর্কে জানা গেছে। খাবারের জন্য এদের কয়েকটি প্রজাতিকে খুব বেশি ধরা হয়। সবচেয়ে বেশি ধরা হয় লাল রাজকাঁকড়াকে। এদেরকে আবার জীবন্ত ফসিলও বলা হয়।

পৃথিবীর প্রাথমিক ভূতাত্ত্বিক যুগ থেকে যেসব প্রাণী এখনও প্রায় আগের মতোই আছে তাদেরকে বলে জীবন্ত ফসিল। আসলে সেই প্রাচীনকালের ফসিলের সাথে বর্তমান প্রাণীর মিল খুঁজে পেলেই তাকে জীবন্ত ফসিল প্রাণী বলে। রাজকাঁকড়াও লক্ষ লক্ষ বছর ধরে অবিকৃত আছে। ফলে এরাও জীবন্ত ফসিল।

মে-জুন ২০১৯। বর্ষ ৫। সংখ্যা ১

সূত্র :

১। https://en.wikipedia.org/wiki/Beta_Pictoris_b

২। http://www.astronomy.com/news/2014/04/length-of-exoplanets-day-measured-for-first-time

৩। https://www.merriam-webster.com/dictionary/living%20fossil

৪। https://www.answers.com/Q/Why_are_king_crabs_called_living_fossils

https://en.wikipedia.org/wiki/King_crab