যদি নৌকা থেকে কখনও লাফ দেয়ার সুযোগ হয়, তবে খেয়াল করে দেখবে যে, নৌকাটি খানিকটা পেছনের দিকে সরে যাচ্ছে। ঠিক কী কারণে এমন হচ্ছে, তা অনেকদিন মানুষকে ভাবিয়েছে। অবশেষে সপ্তদশ শতকের শেষের দিকে স্যার আইজ্যাক নিউটন বল সম্পর্কিত যে ৩টি সুত্র প্রদান করেন, তার মাধ্যমে এর সমাধান খুঁজে পাওয়া যায়।

নিউটনের তৃতীয় সূত্র বলে, তুমি যদি কোন বস্তুর উপর বল প্রয়োগ কর, তবে ঐ বস্তুটিও সমমানের একটি বল তোমার উপর প্রয়োগ করবে। একারণে, তুমি যদি দেয়ালে হাত দিয়ে আঘাত কর, তবে দেয়ালও তোমাকে একই মানের বলে আঘাত করবে। ফলে তোমার হাত ব্যথা করবে। দেয়াল যদি পাল্টা এই বলটা তোমার উপর প্রয়োগ না করত, তবে কিন্তু তোমার হাতে ব্যথা লাগত না একদম!

তুমি যখন নৌকা থেকে লাফ দাও, তখন তুমি পিছনের দিকে পা দিয়ে নৌকার উপর একটি বল প্রয়োগ কর। ফলে নৌকাটি পিছনের দিকে যেতে থাকে। আবার নিউটনের ৩য় সুত্র অনুসারে, এসময় নৌকাও তোমার উপর সমমানের একটি বল প্রয়োগ করে। ফলে তুমি সামনের দিকে লাফিয়ে পড়তে পারো। অর্থাৎ, নৌকা যদি তোমাকে পাল্টা বলটি না দিতো, তবে লাফ দেয়ার পরও তুমি কখনই নৌকা থেকে আলাদা হতে পারতে না! অদ্ভূত, তাই না!

নিউটনের এই ৩য় সূত্র থেকে ভরবেগের সংরক্ষণশীলতার নীতি প্রমাণ করা যায়। ভরবেগ হল, বস্তুর ভর আর বেগের গুণফল। এই নীতি বলে, ২টি বস্তুর মধ্যে ক্রিয়া-প্রতিক্রিয়া বা সংঘর্ষ হলে, সংঘর্ষের আগে ভরবেগ আর সংঘর্ষের পরে তাদের মোট ভরবেগের কোন পরিবির্তন হবে না। এই সূত্রের মাধ্যমে পুরো ব্যাপারটিকে চাইলে গাণিতিকভাবে দেখানো যায়। একই কারণে, বন্দুক থেকে গুলি বেরিয়ে যাওয়ার সময় বন্দুকটি পিছনের দিকে সরে আসে।

এবার একটা মজার ব্যাপার চিন্তা কর, অনেকেই হয়তো লঞ্চ বা জাহাজে উঠেছ। জাহাজ থেকে লাফ দিলেও কি তা পিছনের দিকে সরে যাওয়া উচিত না? অবশ্যই। নিখঁতভাবে হিসেব করলে, জাহাজও পিছনের দিকে সরে। তবে তোমার প্রযুক্ত সামান্য বল এত ভারী জাহাজকে তেমন একটা নড়াতে পারে না। তাই জাহাজ থেকে লাফ দিলে জাহাজ সরে যায় না বললেই চলে। কিন্তু এ ব্যাপারে কোন সন্দেহ নেই, তোমার জায়গায় সুপারম্যান লাফ দিলে জাহাজও পিছনের দিকে সরে যেত নিশ্চিতভাবেই!